মানবাধিকারের প্রশ্নে আরব আমিরাতের বুক এওয়ার্ড প্রত্যাখ্যান করলেন জার্মান দার্শনিক

ইনসাফ 24 এর সৌজন্যে

ইনসাফ | নাহিয়ান হাসান


উপসাগরীয় দেশগুলোর মানবাধিকার নিয়ে উদ্বেগ প্রকাশ করে সংযুক্ত আরব আমিরাতের সাহিত্য সম্মাননা পুরস্কার শেখ জায়েদ বুক এওয়ার্ড প্রত্যাখ্যান করলেন জার্মান দার্শনিক ইউর্গেন হাবের্মাস।

সংবাদমাধ্যমকে দেওয়া বিবৃতিতে তিনি বলেন, আমি প্রথমে শেখ জায়েদ বুক এওয়ার্ড গ্রহণ করার ঘোষণা দিয়েছিলাম। কিন্তু সেটা ভুল সিদ্ধান্ত ছিল যা আমি ইতোমধ্যে সংশোধন করে নিয়েছি।

তাছাড়া, যে প্রতিষ্ঠান আবুধাবিতে এই পুরস্কারগুলো দিয়ে থাকে তাদের সাথে সেখানকার বর্তমান রাজনৈতিক ব্যবস্থার কোনো ঘনিষ্ঠ সংযোগ আছে কি না সেই ব্যাপারে নিজেকে ভালোভাবে আশ্বস্ত করতে পারিনি।

এর আগে হাবের্মাস আরব বিশ্বের সবচেয়ে বেশি মর্যাদাপূর্ণ ও বড় অংকের অর্থ সম্মানীগুলোর অন্যতম শেখ জায়েদ বুক এওয়ার্ড গ্রহণ করার ঘোষণা দিয়েছিলেন। ২০২১ সালের সেরা সাংস্কৃতিক ব্যক্তিত্ব ক্যাটাগরিতে তার নাম ঘোষণা করেছিল শেখ জায়েদ বুক এওয়ার্ড কর্তৃপক্ষ।

জার্মান মিডিয়াগুলোতে উপসাগরীয় দেশগুলোর মানবাধিকার নিয়ে উদ্বেগ প্রকাশ করে তাদের পুরস্কার গ্রহণের যৌক্তিকতা নিয়ে প্রশ্ন তুলা হলে জার্মান দার্শনিক ইউর্গেন হাবের্মাস তার পুরস্কার গ্রহণের সিদ্ধান্ত পরিবর্তন করেন বলে জানা যায়।

শেখ জায়েদ বুক এওয়ার্ড কর্তৃপক্ষ হাবের্মাস কর্তৃক তাদের সম্মাননা পুরস্কার প্রত্যাখ্যাত হওয়ায় দুঃখ প্রকাশ করলেও তার সিদ্ধান্তকে সম্মান জানায় বলে উল্লেখ করে।

আত্মপক্ষ সমর্থনে তাদের বক্তব্য হলো, ভিন্ন সংস্কৃতির মাঝে সংযোগ স্থাপনের পাশাপাশি শেখ জায়েদ বুক এওয়ার্ড জ্ঞান, সহনশীলতা, ও সৃজনশীলতার মূল্যবোধকেও সমান গুরুত্ব দিয়ে থাকে এবং এই লক্ষ্য পূরণে তাদের মিশন অব্যাহত থাকবে।

সূত্র: মিডল ইস্ট মনিটর

শেয়ার করুন

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *