বেফাকের ৪৪ তম কেন্দ্রীয় পরীক্ষার ফলাফল প্রকাশ, পাশের হার 74.04%

আওয়ার ইসলাম-এর সৌজন্যে:  বেফাকুল মাদারিসিল আরাবিয়া বাংলাদেশ (বাংলাদেশ কওমী মাদরাসা শিক্ষা বোর্ড)-এর ৪৪তম কেন্দ্রীয় পরীক্ষার ফলাফল প্রকাশিত হয়েছে। পরীক্ষায় গড় পাশের হার ৭৪.০৪%। তন্মধ্যে ছাত্র ৮২.১০ শতাংশ এবং ছাত্রী ৫৭.২১ শতাংশ।

আজ (২৭ রমযান) সোমবার বেলা ২টায় রাজধানী ঢাকার যাত্রাবাড়ী, কাজলার পাড় নিজস্ব কার্যালয়ে বেফাকের ভারপ্রাপ্ত পরীক্ষা নিয়ন্ত্রক মুফতি আমিনুল হক বোর্ডের পক্ষ থেকে বেফাকের ভারপ্রাপ্ত সভাপতি ও আল-হাইয়াতুল উলয়ার চেয়ারম্যান আল্লামা মাহমুদুল হাসানের হাতে ফলাফলের অনুলিপি হস্তান্তর করেন এবং সভাপতির অনুমতিক্রমে তিনি আনুষ্ঠানিকভাবে ফলাফল ঘোষণা করেন।

এ সময় বেফাক সভাপতি আল্লামা মাহমুদুল হাসান বলেন, কওমী মাদরাসার পরীক্ষার্থীরা সুষ্ঠু পরিবেশে পরীক্ষা দিয়ে ফলাফলে সফলতার নজীর স্থাপন করেছে। এরাই যোগ্য আলেম হয়ে জাতির সামনে ইসলামের শান্তির বাণী তুলে ধরবে। তারাই আমাদের ভবিষ্যৎ। দেশ, স্বাধীনতা ও ইসলামের জন্য নিজেদের মেধাকে এখলাসের সাথে কাজে লাগানোর জন্য শিক্ষার্থীদের প্রতি তিনি আহ্বান জানান।

এ সময় বোর্ডের ভারপ্রাপ্ত মহাসচিব মাওলানা মাহফুজুল হক বলেন, কেন্দ্রীয় পরীক্ষার ফল প্রকাশের বিশাল এ কর্মকান্ডের বিভিন্ন স্তর- নিবন্ধন, পরীক্ষার্থী অন্তর্ভুক্তি, প্রশ্নপত্র তৈরি ও কেন্দ্রসমূহে প্রেরণ, পরীক্ষা গ্রহণ, খাতা দেখা, খাতা নিরীক্ষণ, ফলাফল তৈরি ইত্যাদি কাজে আন্তরিক সহায়তার জন্য মাদরাসাসমূহ, বোর্ডের দায়িত্বশীলগণ এবং নেগরান, পরীক্ষক, নিরীক্ষক ও অফিসকর্মীসহ সংশ্লিষ্ট সকলের অক্লান্ত শ্রম প্রদান ও ঐকান্তিকতার জন্য কৃতজ্ঞতা প্রকাশ করছি। সংশ্লিষ্টদের নির্মোহ চেষ্টার ফলেই শিক্ষার্থীরা যথাসময়ে তাদের ফলাফল হাতে পেয়েছে।

বেফাকের ৪৪তম এ কেন্দ্রীয় পরীক্ষায় স্টার মার্ক পেয়ে উত্তীর্ণ হয়েছে ২৭০৫২ জন, প্রথম বিভাগে উত্তীর্ণ হয়েছে ৩১৪৬৪ জন। মোট উত্তীর্ণ পরীক্ষার্থীর সংখ্যা ১৪৯২৩৩ জন। পরীক্ষার ফলাফলের যাবতীয় তথ্য বেফাকের নিজস্ব ফলাফল সংক্রান্ত ওয়েব সাইট https://wifaqresult.com/ এ পাওয়া যাবে বলে জানিয়েছে বেফাক।

ফজিলত মারহালা
মুমতাজ: হয়েছেন মোট ১৫৮১ জন। পুরুষ ১২৬৫। নারী ৩১৬ জন।
জায়্যিদ জিদ্দান:মোট ৪৮৪০ জন। পুরুষ ৩১০৪ জন। নারী ১৭৩৬।
জায়্যিদ: মোট ৭০২৩ জন। পুরুষ ৩৮০৪। নারী ৩২১৯জন।
মকবুল: মোট ৮৩৫ জন। পুরুষ ৩৬৫৯। নারী ৪৩৭৬।

সানাবিয়্যা উলইয়া
মুমতাজ: হয়েছেন মোট ১৭৫৭ জন। পুরুষ ১৪৭০। নারী ২৮৭ জন।
জায়্যিদ জিদ্দান:মোট ৩৯৮৭ জন। পুরুষ ২৫৬ জন। নারী ১৪৬১।
জায়্যিদ: মোট ৫৫৩৪ জন। পুরুষ ২৭৯৭। নারী ২৭৩৭ জন।
মকবুল: মোট ৭৭০৮ জন। পুরুষ ২৬৮২। নারী ৫০২৬।

মুতাওয়াসসিতাহ
মুমতাজ: হয়েছেন মোট ৮৪৭৬ জন। পুরুষ ৬৫০৯। নারী ১৯৬৭ জন।
জায়্যিদ জিদ্দান:মোট ১০০২৩ জন। পুরুষ ৫১৭১ জন। নারী ৪৮৫২।
জায়্যিদ: মোট ১১০৫৮ জন। পুরুষ ৩৮৮৮। নারী ৭১৬৬ জন।
মকবুল: মোট ১২০৩৫ জন। পুরুষ ৩৪৭১। নারী ৮৫৬৪ জন।

ইবতিদাইয়্যা
মুমতাজ: হয়েছেন মোট ৪২৮৩ জন। পুরুষ ৩৩৪৮। নারী ৯৩৫ জন।
জায়্যিদ জিদ্দান:মোট ৮২০৯ জন। পুরুষ ৪৫৫৮ জন। নারী ৩৬৫১।
জায়্যিদ: মোট ৯৮৯১ জন। পুরুষ ৩৯১১। নারী ৫৯৮০ জন।
মকবুল: মোট ২৩৭৮২ জন। পুরুষ ৬৭৫৮। নারী ১৫০২৪ জন।

হিফজুল কুরআন
মুমতাজ: হয়েছেন মোট ১০৮৭২ জন।
জায়্যিদ জিদ্দান: মোট ৪১১৯ জন।
জায়্যিদ: মোট ২৮০৪ জন।
মকবুল: মোট ২৩২৮।

ইলমুত তাজবিদ ওয়াল কিরাত
মুমতাজ: হয়েছেন মোট ৯৩ জন।
জায়্যিদ জিদ্দান: মোট ২৮৬ জন।
জায়্যিদ: মোট ৩১০ জন।
মকবুল: মোট ২১৩।

উল্লেখ্য, গত ১৮ মার্চ থেকে ২৫ মার্চ পর্যন্ত সারা দেশে একযোগে ৪৮০ টি পুরুষ ও ৭০৬টি মহিলা কেন্দ্রে মোট ৬টি স্তরে অনুষ্ঠিত হয় বাংলাদেশ কওমী মাদরাসা শিক্ষা বোর্ড (বেফাক)-এর ৪৪তম কেন্দ্রীয় পরীক্ষা। অংশগ্রহণ করে মোট ২০৮৯৯৪ জন পরীক্ষার্থী। এতে ছাত্র সংখ্যা ছিল ১০৩৪৯২ জন এবং ছাত্রী সংখ্যা ছিল ১০৫৫০২ জন।

ভারপ্রাপ্ত মহাপরিচালক মাওলানা মুহম্মাদ যুবায়েরের পরিচালনায় অনুষ্ঠিত ফলাফল প্রকাশ অনুষ্ঠানে আরো যারা উপস্থিত ছিলেন, বেফাকের সহ-সভাপতি মাওলানা ছফিউল্লাহ, আমেলা সদস্য মুফতি নেয়ামতুল্লা-আল-ফরিদি, পরীক্ষা নিয়ন্ত্রণ কমিটির সদস্য মাওলানা আব্দুল কুদ্দুস, মাওলানা সিরাজুল ইসলাম, মাওলানা মকবুল হোসাইন, মাওলানা আহমাদ আলী, মাওলানা নাসিরুদ্দিন এবং বিভিন্ন মাদরাসার মুহতামিমগণ, পরীক্ষা বিভাগের দায়িত্বশীল ও কর্মীবৃন্দ প্রমুখ।

শেয়ার করুন

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *